ডোমেইন কি?

ডোমেইন কি?

ডোমেইন নেম হচ্ছে কোন একটা ওয়েবসাইটের নাম। যেমন www.blackhostbd.com একটি ওয়েবসাইট। এখানে www হচ্ছে world wide web, blackhostbd.com হচ্ছে ডোমেইন নেম। আপনার সাইটের জন্য ডোমেইন নাম হল একটি অদ্বিতীয় নাম। এই নামটাই আপনার সাইটের মুল ঠিকানা হবে। সাইটের মুল পাতাটি (হোম পেজ) সাধারনত ডোমেইন নামে অবস্থিত। যেমন “ব্ল্যাক হোস্ট” কোম্পানীর ডোমেইন নেম “www.blackhostbd.com”এই নামটি নিবন্ধন করে নিতে হবে, নিবন্ধন করার সাথে সাথেই ঐ সাইটের সকল তথ্য এবং আইপি এড্রেস DNS (Domain name System) Server এ সংরক্ষিত হয়ে যায়। শেষে যে শব্দটি থাকে যেমন .com, .net, .org ইত্যাদি এগুলো নিজের ইচ্ছামত ঠিক করতে পারেন-সাধারনত কমার্শিয়াল হলে .com, অর্গানাইজেশন হলে .org এভাবে নিয়ে থাকে। প্রতিটি ডোমেইন নামের জন্য সাধারনত ১০ – ১৫ ডলার (৮০০ – ১৫০০ টাকা) দিতে হবে বছরে। যদি .com.bd এরুপ ডোমেইন নেন তাহলে BTCL এ এপ্লিকেশন করে রেজিস্ট্রেশন করতে পারবেন। ডোমেইন নাম ঠিক করার সময় অবশ্যই এরুপ নাম নিবেন যেটা উচ্চারন সহজ, অর্থপূর্ন, অল্প শব্দে হয়। .com, .org, .net, .biz, .edu ইত্যাদি টপ লেভেল ডোমেইন। এছাড়া অনেক ফ্রি ডোমেইন আছে যেমন, .tk

ডোমেইন কি?

ডোমেইন কি?

আরও সহজ করে বলার চেস্টা করছি, ডোমেইন ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে। এক কথাই বলতে গেলে কোন ওয়েব সাইটের নাম কে ডোমেইন বলা হয়। যেমন আমরা জানি ফেসবুকের URL হল www.facebook .com এইখানে ফেসবুকরে ডোমেইন নাম হল facebook. ডোমেইন নেম কি?

ডোমেইন নেম কি? একটি সহজ উদাহরন, আপনার বাসায় যদি কোন অতিথি আসতে চায় তবে পূর্বেই তাকে আপনার বাসার ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম । আশা করি বুঝতে পেরেছেন ডোমেইন কি বা কাকে বলে। এখন বিস্তারিত কিছু জানাযাক ডোমেইন সম্পর্কে, আমরা যখন কোন ওয়েবসাইট এ প্রবেশ করি তখন সাধারনত https://www.blackhostbd.com এভাবে লিখি এখানে লক্ষ্য করুন প্রথম অংশটি অর্থাৎ http:// কে বলা হয় প্রোটকল, দ্বিতীয় অংশটি www কে World Wide Web যা সংক্ষেপে www নামে পরিচিত, তৃতীয় অংশটিকে (blackhostbd) ডোমেইন নাম বলা হয়, এবং সর্বশেষ অংশটিকে এক্সটেনশন বলা হয়।

প্রত্যেক ডোমেইন নেমের সাথে একটা আইপি অ্যাড্রেস এসাইন করা হয়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও আমরা সরাসরি ওযেবসাইট ভিজিট করতে পারি কিন্তু আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কঠিন, সাধারণত ১২-১৬ অংকের আইপি এড্রেস হয়ে থাকে যা মনে রাখা খুব কষ্টকর তাই সকলের সুবিধার্থে ডোমেইন নেম ব্যবহার করা হয়ে থাকে।

 

About the Author
Translate »